Home / আন্তর্জাতিক / অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বয়কট মুসলিমদের

অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বয়কট মুসলিমদের

ডেস্ক ::অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে এক বৈঠক বয়কট করেছে দেশটির মুসলিম নেতারা। এক খোলাচিঠিতে তারা জানায়, তাদেরকে সন্ত্রাসবাদের জন্য দায়ী করায় এই বৈঠকে অংশ নেবেন না তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

 

 

অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী

মেলবোর্নে হামলার পরিপ্রেক্ষিতে দেশটির মুসলিম নেতাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন মরিসন। তিনি জানিয়েছিলেন, এই হামলা মোকাবিলায় মুসলিম সমাজকে বিশেষ ভূমিকা রাখতে হবে।

 

তবে অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি ইব্রাহিম আবু মোহামেদসহ বেশ কয়েকজন মুসলিম নেতা এই আমন্ত্রণ প্রত্যাখ্যান করে খোলা চিঠি দিয়েছেন।

 

সেই চিঠিতে বলা হয়, মুসলিম সম্প্রদায়ের অনেকে প্রধানমন্ত্রী ও অন্যান্য সিনিয়র মন্ত্রীদের মন্তব্যে উদ্বিগ্ন। যেখানে কোনও ব্যক্তির হামলার জন্য সবাইকে দায়ী করা হচ্ছে।

 

মুসলিম নেতারা দাবি করেন, প্রধানমন্ত্রীর এই বক্তব্যে সংকট সমাধানের কোনও প্রয়াস ছিলো না বরং মুসলিম সম্প্রদায়ের ধর্মানুভূতিতে আঘাত এনেছেন তিনি।

 

তারা জানান, প্রধানমন্ত্রী যদি তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করেন তবেই পরবর্তী কোনও তারিখে তার সঙ্গে বৈঠক করতে পারেন তারা।

 

চিঠিতে প্রধানমন্ত্রী স্কট মরিসনের সিরিজ টুইট তুলে ধরেন। তাদের দাবি, এতে করে মুসলিমরা ঝুঁকির মুখে পড়ছে। চিঠিতে বলা হয়, অস্ট্রেলিয়াকে নিরাপদ রাখার দায়িত্ব আমাদের সবার। কিন্তু তার মানে এই নয় যে নির্দিষ্ট কোনও গোষ্ঠীকে বারবার দায়ী করা হবে। এতে মুসলিম সম্প্রদায়ের বাকিরা ঝুঁকির মধ্যে পড়ে যায়।

 

গত ৯ নভেম্বর মেলবোর্নে সোমালি বংশোদ্ভূত এক ব্যক্তি হামলা চালায়। পরে তিনি শিকার করেন যে আইএসের দ্বারা অনুপ্রাণিত হয়ে এই হামলা চালিয়েছেন। তার ছুরিকাঘাতে একজন নিহত হয়েছিলেন। আহত হন আরও দুইজন। এরপর চলতি সপ্তাহে হামলার পরিকল্পনার অভিযোগে তিনজনকে আটক করে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *