Home / আন্তর্জাতিক / আড়ি পেতে শুনছে ট্রাম্পের ফোনালাপ

আড়ি পেতে শুনছে ট্রাম্পের ফোনালাপ

নিউজ ডেস্ক :: গোয়েন্দা সংস্থাগুলোর পরামর্শ উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের মোবাইল ফোনে কথা বলা অব্যাহত রেখেছেন এবং তার এই ফোনালাপ আড়ি পেতে শুনছে চীন ও রাশিয়া। বুধবার এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে  প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

 

 

ডোনাল্ড ট্রাম্প

 

বর্তমান ও সাবেক কর্মকর্তাদের উদ্ধৃত করে প্রতিবেদনটিতে বলা হয়েছে, ট্রাম্পের আইফোন থেকে যেসব ফোন করা হচ্ছে সেগুলো শুনছে চীন। আর প্রেসিডেন্টের উপদেষ্টারা আগেই তাকে সতর্ক করে জানিয়েছেন, রাশিয়ার গোয়েন্দারা নিয়মিতই শুনছে তার ফোনালাপ।

 

সিএনএন জানায়, দায়িত্ব নেওয়ার পর থেকেই ট্রাম্প মোবাইল ফোনে কথা বলে আসছেন। অতীতেও নিরাপত্তা বিশেষজ্ঞরা এটা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এপ্রিলে জন কেলি চিফ অব স্টাফের দায়িত্ব নেওয়ার পর হোয়াইট হাউসের ফোন ব্যবস্থার মাধ্যমে ফোনালাপ শুরু করেন। কিন্তু এপ্রিলের পরই তিনি আবার মোবাইলে কথা বলতে থাকেন।

 

নিউ ইয়র্ক টাইমসকে কর্মকর্তারা নিজেদের উদ্বেগ ও হতাশা প্রকাশ করেছেন অনিরাপদ মাধ্যমে ট্রাম্প ফোনালাপ বন্ধ না করায়। ওই কর্মকর্তারা জানান, ট্রাম্পের ফোনালাপ থেকে পাওয়া তথ্য চীন বাণিজ্যযুদ্ধে কাজে লাগাতে চায়। ট্রাম্প যাদের সঙ্গে ফোনালাপ করছেন তাদেরকে প্রভাবিত করার চেষ্টা করছে বেইজিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *