Home / আন্তর্জাতিক / কিমের সংগে বৈঠক করবেন ট্রাম্প

কিমের সংগে বৈঠক করবেন ট্রাম্প

ডেস্ক রিপোর্ট : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবার তার মত পরিবর্তন করলেন। একদিন আগেই ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে যে বৈঠক হওয়ার কথা তা আর হচ্ছে না।

 

 

কিন্তু এবার তিনিই বললেন উল্টো কথা।

গতকাল শুক্রবার ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, আগামী ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার যে শীর্ষ বৈঠক হওয়ার কথা ছিল- তা হয়তো হতেও পারে।

 

সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমরা দেখছি কি হয়, এমন কি ১২ তারিখেও এটা হতে পারে। আমরা এখন তাদের সঙ্গে কথা বলছি। তারা খুব করে চাইছে এটা হোক, আমরাও এটা করতে চাই।

 

ওই শীর্ষ বৈঠক ভেস্তে যাওয়ার জন্য উত্তর কোরিয়ার বৈরিতাকে দায়ী করেন ট্রাম্প। তবে উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী কিম কাই-গোয়ান বলেছিলেন, ট্রাম্পের ওই শীর্ষ বৈঠক বাতিল করে দেওয়ার সিদ্ধান্তটি অত্যন্ত দুঃখজনক।

 

ট্রাম্প ওই শীর্ষ বৈঠক বাতিল করার মাত্র কয়েক ঘণ্টা আগে উত্তর কোরিয়া বলেছিল, তারা তাদের একমাত্র পারমাণবিক পরীক্ষাকেন্দ্রের টানেলগুলো ধ্বংস করার প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছে।

 

তবে সবশেষ ইতিবাচক খবরের ব্যাপারে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেন, আমরা সম্ভভত কোরিয়া শীর্ষ বৈঠকের ব্যাপারে কিছু ভালো খবর পেয়েছি।আমাদের কূটনীতিকরা যদি ব্যাপারটা সম্ভব করতে পারে, তাহলে হয়তো সেটা হয়ে যেতেও পারে।

এর আগে মার্কিন কর্মকর্তারা নিরস্ত্রীকরণের ব্যাপারে লিবিয়ার দৃষ্টান্ত দিয়ে সংবাদমাধ্যমে কথা বলার পর উত্তর কোরিয়া ক্ষিপ্ত হয়। উত্তর কোরিয়া বলেছিল, তারা একটি পূর্ণ পারমাণবিক শক্তিধর দেশ – লিবিয়া নয় এবং তাদের নেতৃত্ব বা রাষ্ট্র বিপন্ন হতে পারে এমন কোনও শান্তি প্রক্রিয়ায় তারা জড়িত হবে না। এর প্রতিক্রিয়াতেই বৈঠক বাতিল করেন ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *