Home / বিজ্ঞান ও প্রযুক্তি / বাড়ি তৈরি হবে থ্রিডি প্রিন্টারে

বাড়ি তৈরি হবে থ্রিডি প্রিন্টারে

কিষাণের দেশ অনলাইন : কম্পিউটারে তৈরি ত্রিমাত্রিক নকশা বাস্তবে মুদ্রণ করা যায় থ্রিডি প্রিন্টারে। তেমন প্রিন্টারেই এখন থেকে তৈরি হবে বসতবাড়ি। ‘আইকন’ নামের যুক্তরাষ্ট্রের টেক্সাসের নতুন এক ব্যবসায় উদ্যোগ এ প্রযুক্তির পরীক্ষামূলক কাজ শুরু করছে। বসতবাড়ির নকশা নামিয়ে বা নিজে তৈরি করে তা বাসযোগ্য বাড়ির আকারে ত্রিমাত্রিক মুদ্রণ করে দেয় প্রতিষ্ঠানটি। উন্নত প্রযুক্তি ও বড় আকৃতির এ ত্রিমাত্রিক মুদ্রণযন্ত্রের নাম ‘ভলকান’।

 

ত্রিমাত্রিক মুদ্রণের নানা ব্যবহার ইতিমধ্যে শুরু হয়েছে। জটিল ব্যবহারগুলোর মধ্যে একটি হলো চিকিৎসাবিজ্ঞানীরা মানবদেহের বিভিন্ন হাড় ত্রিমাত্রিক মুদ্রণে তৈরি করে ব্যবহারও করছেন। এ ছাড়া বাণিজ্যিকভাবে শুরু হয়েছে ত্রিমাত্রিক মুদ্রণে তৈরি গাড়ির উৎপাদন এমনকি ঘরবাড়ির আসবাবও। আর সে কারণেই গোটা বাসযোগ্য ঘরটাই ত্রিমাত্রিক মুদ্রণে তৈরির কথা ভাবছে আইকন। গত মার্চ মাসে অস্টিনে ৩৫০ বর্গফুটের একটি নমুনা বাড়িও তৈরি করেছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, ‘সাধারণ একতলা বাড়ি তৈরির অর্ধেক সময় ও দামে ত্রিমাত্রিক মুদ্রণে বাড়ি তৈরি করা যাবে।’ এমন একটা বাড়ি তৈরিতে ভলকান সময় নেবে ৪৮ ঘণ্টার কম, খরচ পড়বে ১০ হাজার মার্কিন ডলারের কম।

 

বাড়ির দেয়াল মজবুত রাখতে ভেতর ও বাইরের দেয়ালে কংক্রিটের স্তর ব্যবহার করা হবে। তবে বাড়ি তৈরির মূল উপাদান হিসেবে কী থাকছে তা এখনো নিশ্চিতভাবে বলা হয়নি। আগামী এক বছরের মধ্যেই এ প্রকল্পের পূর্ণাঙ্গ কাজ শুরুর কথা রয়েছে। প্রতিষ্ঠানটি স্বপ্ন দেখছে মঙ্গলে বসতি গড়ে তুলতে এ ধরনের ত্রিমাত্রিক মুদ্রণের বাড়ি তৈরি করা।

Check Also

ল্যান্ডফোনে নেটওয়ার্ক বিড়ম্বনা

প্রযুক্তি ডেস্ক :: রাজধানীর মগবাজারে বিটিসিএলের ক্যাবল কাটা পড়ায় ল্যান্ডফোনে নেটওয়ার্ক বিড়ম্বনায় পড়েছেন দেশের লাখো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *