Home / আন্তর্জাতিক / বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য ভারতে

বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য ভারতে

কিষাণের দেশ :চীনের পর এবার ভারতে নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য। ভারতের গুজরাট প্রদেশে ভাস্কর্যটি নির্মিত হচ্ছে। এ ভাস্কর্যটি `স্ট্যাচু অব ইউনিটি` বা `ঐক্যের ভাস্কর্য` হিসেবে পরিচিত হবে। ভাস্কর্যটির নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। আগামী ৩১শে অক্টোবর এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উন্মুক্ত হবার পর এটিই হবে ভারতে পর্যটক আকর্ষণের অন্যতম স্থান।

 

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব সরদার বল্লভভাই প্যাটেলের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এ ভাস্কর্যটি তৈরি করা হচ্ছে। ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের নেতা সরদার বল্লভভাই প্যাটেল `ভারতের লৌহ মানব` হিসেবে পরিচিত। ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ভারতের যেসব কলহ এবং বিবাদ ছিল তাদের ভারতের সঙ্গে একত্রিত করার ক্ষেত্রে সরদার বল্লভভাই প্যাটেলের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর মন্ত্রিসভায় তিনি উপ-প্রধানমন্ত্রী ছিলেন।

 

ভারতের অনেক হিন্দু জাতীয়তাবাদীরা মনে করেন, ইতিহাসে সরদার বল্লভভাই প্যাটেলের ভূমিকা উপেক্ষা করা হয়েছে এবং জওহরলাল নেহেরু বেশি প্রধান্য পেয়েছেন। ২০১৩ সালে নির্বাচনী প্রচারণার সময় নরেন্দ্র মোদি নিজেও বলেছেন, ‘সরদার বল্লভভাই প্যাটেল স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী না হওয়ায় ভারতের প্রতিটি নাগরিকের অনুতপ্ত হওয়া উচিত।’

 

বর্তমানে চীনের বৌদ্ধ মূর্তি সবচেয়ে উঁচু ভাস্কর্য, যার উচ্চতা ১২৮ মিটার। ভারতের ভাস্কর্যটির উচ্চতা ১৮২ মিটার বা ৬০০ ফুট। প্রায় ২৫০০ শ্রমিক এ ভাস্কর্য নির্মাণের জন্য কাজ করছে, যাদের মধ্যে চীন থেকেও এসেছে কয়েক’শ শ্রমিক। এটি নির্মাণে ভারত সরকারের ব্যয় হচ্ছে প্রায় ৩০ বিলিয়ন ভারতীয় রুপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *