Home / বিজ্ঞান ও প্রযুক্তি / মহাবিশ্বে আরও উন্নত সভ্যতা খুঁজবে নাসা

মহাবিশ্বে আরও উন্নত সভ্যতা খুঁজবে নাসা

প্রযুক্তি ডেস্ক:: মহাবিশ্বে আমরা একা নই। ভিনগ্রহে প্রাণ রয়েছে। তাও আবার আমাদের চেয়ে অনেক উন্নত সভ্যতা। সম্প্রতি মার্কিন কংগ্রেসে পেশ করা নাসার রিপোর্টে এমনই ইঙ্গিত মিলেছে। রিপোর্টে বলা হয়েছে, শুধুই অণুজীব বা প্রাণ সৃষ্টির সহায়ক জৈব অণুর সন্ধান নয়, মহাবিশ্বে আরও উন্নত সভ্যতার খোঁজে জোর চেষ্টা চালাবে নাসা।

 

ড্রেক সমীকরণ বলছে, একটা-দুটো নয়, প্রযুক্তির দিক থেকে আমাদের চেয়ে অনেক এগিয়ে থাকা এমন সভ্যতার সংখ্যা হতে পারে ১০ হাজার। কিন্তু অত্যন্ত উন্নত প্রযুক্তির সেগুলো রয়েছে আমাদের চোখের আড়ালে। নাসা এবার সেই সভ্যতাগুলো খুঁজে বের করবে। এটাই আগামী দশকে নাসার অন্যতম প্রধান কর্মসূচি।

 

 

 

নাসার ওই রিপোর্টের শিরোনাম- ‘ন্যাশনাল স্পেস এক্সপ্লোরেশন ক্যাম্পেইন রিপোর্ট’। রিপোর্টে বলা হয়েছে, গত কয়েক দশক ধরেই ভিনগ্রহীদের সন্ধান চলেছে ‘লালগ্রহ’ মঙ্গলে। আর কিছু দিনের মধ্যেই সেই সন্ধান শুরু হয়ে যাবে বৃহস্পতির চাঁদ ইউরোপায়।

 

বিজ্ঞানীরা জানাচ্ছেন, মহাবিশ্বে প্রাণ খোঁজার হাতিয়ার আরও জোরালো হয়েছে। মহাকাশে বসানো হয়েছে কেপলার স্পেস টেলিস্কোপ। যার দৌলতে ইতিমধ্যেই আমাদের সৌরমণ্ডলের চৌহদ্দি পেরিয়ে প্রায় সাড়ে তিন থেকে চার হাজার ভিনগ্রহের হদিস মিলেছে। পাঠানো হয়েছে ‘টেস’ মহাকাশযান। ফলে আরও নতুন গ্রহের সন্ধান মেলার সম্ভাবনা জোরালো হয়েছে। তাই প্রযুক্তির দিক থেকে আমাদের চেয়ে অনেক এগিয়ে থাকা ভিনগ্রহীদের খুঁজে বের করায় উৎসাহী হয়ে উঠেছে নাসা।

 

পাসাডেনায় নাসার জেট প্রপালসন ল্যাবরেটরির ভিনগ্রহ গবেষণা বিভাগের অন্যতম দুই বিজ্ঞানী অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক বিষ্ণু নারায়ণমূর্তি ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ধ্র“বজ্যোতি বন্দ্যোপাধ্যায়। তারা বলছেন, এপ্রিলে মার্কিন কংগ্রেস এ ব্যাপারে নাসাকে আরও উদ্যোগী হতে বলেছিল। তারই পরিপ্রেক্ষিতে কংগ্রেসে ওই রিপোর্ট পেশ করা হয়েছে।

 

২০১৫ সালে নাসার অ্যাস্ট্রোবায়োলজি স্ট্র্যাটেজির স্ট্যাটাস রিপোর্টে বলা হয়েছিল, ‘ভিনগ্রহগুলোর তাপমাত্রা ও ভূপ্রকৃতি সম্পর্কে যেসব তথ্য পাওয়া গেছে, তাতে সেখানে জটিল প্রাণের অস্তিত্ব আর তাদের উন্নত মেধার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *