Home / বিজ্ঞান ও প্রযুক্তি / মে মাসে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হচ্ছে

মে মাসে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হচ্ছে

কিষাণের দেশ অনলাইন ডেস্ক : আগামী মে মাসে দেশব্যাপী শুরু হচ্ছে শিশু-কিশোরদের জন্য ‘জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৮’। এর অংশ হিসেবে আজ মঙ্গলবার দুই দিনব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণ (TOT) শেষ হয়। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন হয়।

 

দুই দিনের কর্মশালায় অংশ নেন ১৮০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবের প্রতিনিধিরা। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং ইয়ং বাংলা, সিআরআই যৌথভাবে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

 

কর্মশালার দ্বিতীয় দিনে আজ মঙ্গলবার প্রধান অতিথি হিসেবে ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি এই কর্মশালায় বলেন, ‘সরকার আগামী দুই বছরের মধ্যে প্রাথমিক শিক্ষাক্রমে তথ্যপ্রযুক্তি শিক্ষা অন্তর্ভুক্ত করতে যাচ্ছে।’

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আরও বলেন, ২০০৮ সালে আট লাখ লোক ইন্টারনেট ব্যবহার করত। এখন ১০ বছরের ব্যবধান ব্যবহারকারীর সংখ্যা সাড়ে আট কোটিতে পৌঁছেছে।

 

ইয়াং বাংলার সেক্রেটারিয়েট সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) সহকারী সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, এখন প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে এলাকাভিত্তিক প্রশিক্ষণ ও প্রতিযোগিতার আয়োজন করবেন। তিনি বলেন, বাছাই করা ১৮০টি ল্যাবের প্রশিক্ষক হিসেবে ওই সব বিদ্যালয়ের একজন শিক্ষক ও ইয়াং বাংলার একজনকে বাছাই করা হচ্ছে।

 

আজ প্রশিক্ষক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ সাঈদ সিদ্দিক।

About Rubayed al Hasan

Check Also

ল্যান্ডফোনে নেটওয়ার্ক বিড়ম্বনা

প্রযুক্তি ডেস্ক :: রাজধানীর মগবাজারে বিটিসিএলের ক্যাবল কাটা পড়ায় ল্যান্ডফোনে নেটওয়ার্ক বিড়ম্বনায় পড়েছেন দেশের লাখো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *