Home / অর্থনীতি / মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন করছে ৫ কোটি মানুষ

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন করছে ৫ কোটি মানুষ

ডেস্ক রিপোর্ট ::  এখন মানুষের দোরগোড়ায় পৌঁছতে পারেনি। দেশের ৬০ শতাংশ মানুষ ব্যাংকিং সুবিধার আওতার বাইরে। নারীদের ক্ষেত্রে এটি ৬৫ শতাংশ পর্যন্ত।

 

তবে আশার কথা হচ্ছে, ব্যাংক ব্যবস্থা সংখ্যাগরিষ্ঠের কাছে পৌঁছাতে না পারলেও মোবাইল ব্যাংকিং পৌঁছে গেলে দেশের প্রত্যন্ত অঞ্চলে এবং সব শ্রেণীর মানুষের কাছে।

 

 

 

কারণ বিশ্বে মোবাইল ফোন ব্যবহারকারীর ৮ শতাংশই হচ্ছে বাংলাদেশি। এর সুফলও মিলছে। মোবাইল ফোন ব্যবহারকারীরা মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবায় যুক্ত হচ্ছে। দেশে এমন লোকের সংখ্যা ৫ কোটি।

 

সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশে আই থ্রি কর্মসূচি উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য দিয়েছে অনুষ্ঠানের যৌথ আয়োজক মেটলাইফ ফাউন্ডেশন ও মাইক্রোসেভ।

 

কর্মসূচিটির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

 

মোবাইল ব্যাংকিংয়ের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, দেশের তৃণমূল পর্যায়ে ডিজিটাল সেবা পৌঁছে দিচ্ছে সরকার। ২০১৯ সালের জুনে এমন কোনো ইউনিয়ন পাওয়া যাবে না যেখানে ইন্টারনেট সংযোগ থাকবে না।

 

প্রযুক্তিতে দেশের উদ্যোক্তাদের উদ্ভাবনী বিষয়গুলোকে যেন স্থায়ী রূপ দেয়া যায় সেটি নিয়ে সরকার কাজ করছে।

 

তিনি বাংলাদেশ ব্যাংকের প্রতি তাগিদ দিয়ে বলেছেন, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) ক্ষেত্রে আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করে গ্রাহকদের আন্তঃলেনদেন সুবিধা প্রদানে দ্রুত ব্যবস্থা নিতে হবে বাংলাদেশ ব্যাংককে।

 

তাহলে এক প্রতিষ্ঠানের গ্রাহক অন্য প্রতিষ্ঠানের গ্রাহকের অ্যাকাউন্টে টাকা লেনদেন করতে পারবেন। যেমনটা আমরা এখন ব্যাংকগুলোর মধ্যে করতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *