Home / জাতীয় / রাজধানীর বর্জ্য থেকে ৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ

রাজধানীর বর্জ্য থেকে ৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, রাজধানী ঢাকার দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন বর্জ্য থেকে ৬০ থেকে ৭০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা সম্ভব।

আজ বৃহস্পতিবার বিকেলে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

বিদ্যুৎ উৎপাদন করার প্রক্রিয়াকরণের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে বেসরকারিভাবে উদ্যোক্তা নিয়োগের মাধ্যমে আইপিপি হিসেব বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনার আওতায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে ৩৫ মেগাওয়াট এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন থেকে ৩৫ মেগাওয়াট বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করার প্রক্রিয়াকরণ করা হচ্ছে।এ সময় তিনি আরও জানান, বর্জ্য সরবরাহ ও বিদ্যুৎ কেন্দ্রের জন্য জমি প্রদান বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং সিটি কর্পোরেশন এর মাঝে এমওইউ স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। সেইসঙ্গে, গত ২৭ জুলাই নারায়ণগঞ্জ জেলায় ৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বর্জ্য ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করার জন্য দরপত্র আহ্বান এবং আগামী ২০ সেপ্টেম্বর দরপত্র উন্মুক্তকরণের তারিখ নির্ধারণ করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *