Home / আন্তর্জাতিক / শিগগিরই বাহরাইন সফরের ঘোষণা ইসরায়েলি প্রধানমন্ত্রীর

শিগগিরই বাহরাইন সফরের ঘোষণা ইসরায়েলি প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক :: শিগগিরই উপসাগরীয় দেশ বাহরাইন সফরের ঘোষণা দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শুক্রবার তার কার্যালয় থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না থাকার পরও দেশটি সফরের ঘোষণা দিলেন নেতানিয়াহু। তার কার্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইতিহাস সংশোধনে সঠিক পথে থাকার ইঙ্গিত এবং নতুন সম্পর্কের সূচনা করতে এই সফরের পরিকল্পনা করা হয়েছে। এর আগে গত ২৬ অক্টোবর আকস্মিক সফরে ওমান যান নেতানিয়াহু।

 

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

সাতটি আরব উপসাগরীয় দেশের কোনটির সঙ্গেই আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই ইসরায়েলের। গত কয়েক বছরে এসব দেশের সঙ্গে সম্পর্ক জোরালো ওপর গুরুত্ব দিচ্ছেন নেতানিয়াহু। এসব উদ্যোগের বেশিরভাগ ক্ষেত্রেই আনুষ্ঠানিক কোনও প্রমাণ থাকে না। আকস্মিক ওমান সফরের পর এবারে ঘোষণা দিয়েই বাহরাইন সফরের কথা জানালেন নেতানিয়াহু।

 

শুক্রবার নেতানিয়াহুর কার্যালয়ের মুখপাত্র হানি মারজুক ইসরায়েলি সম্প্রচার কর্তৃপক্ষকে বলেন, নেতানিয়াহুর পরবর্তী গন্তব্য বাহরাইন রাজতন্ত্র। এই সফরের পরিকল্পনা করা হয়েছে শুধুমাত্র আরও বড় ও আরেকটি মধ্যপ্রাচ্যের জন্য। তিনি বলেন, বিশাল আরব বিশ্বের বৈচিত্র্য ও মানব সম্পদের সম্ভাবনা দেখতে পাচ্ছে ইসরায়েল। আর ইসরায়েল এদের সঙ্গে বৈজ্ঞানিক ও অ্যাকাডেমিক পর্যায়ে সুসম্পর্ক গড়ে তুলতে চায়।

 

এর আগে ওমান থেকে ফিরে সফরের তথ্য প্রকাশ করে নেতানিয়াহুর কার্যালয়। তারপরই ছড়িয়ে পড়তে শুরু করে সুলতান কাবুসের সঙ্গে তার সাক্ষাৎ এবং করমর্দনের ছবি। ইসরায়েলি প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে, দীর্ঘ যোগাযোগের পর সুলতানের আমন্ত্রণে মাস্কত সফর করেন নেতানিয়াহু। প্রধানমন্ত্রীর কার্যালয় বলছে, আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরালো করার নেতানিয়াহুর নীতির অগ্রগতিতে এটা ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *