Home / জাতীয় / শ্ল্রিংলাই থাকছেন বাংলাদেশে

শ্ল্রিংলাই থাকছেন বাংলাদেশে

বিশেষ প্রতিনিধি : নির্বাচনের আগে বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পদে পরিবর্ত আসছে না। এর ফলে এখনই ঢাকা ছাড়ছেন না ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় তিন বছর বাংলাদেশে কর্মরত শ্রিংলা প্রশাসনিক প্রক্রিয়ার কারণে বদলি হবেন এটা ঠিক, তবে তা নির্বাচনের আগে নয়।

কারণ হিসেবে ওই কর্মকর্তারা জানান, নির্বাচনের ঠিক আগে সম্পূর্ণ নতুন একজন রাষ্ট্রদূত, যাকে বাংলাদেশের সাথে সম্পর্ক গড়ে তুলতে হবে, এমন কাউকে কিছুতেই ভারত ঢাকায় পাঠানোর ঝুঁকি নেবে না। সেটা হতে পারে ভোটের পরে।

ভারতীয় রাষ্ট্রদূতদের মধ্যে কেবল পঙ্কজ সরণ তিন বছর ৯ মাস (মার্চ ২০১২-ডিসেম্বর ২০১৫) ঢাকায় কর্মরত ছিলেন। কিন্তু তার আগের প্রায় সব রাষ্ট্রদূত তিন বছর বা তার কম সময় বাংলাদেশে অবস্থান করেছেন। হর্ষবর্ধন শ্রিংলা ঢাকায় তিন বছর ধরে কর্মরত আছেন এবং পেশাদার কূটনীতিক হিসাবে উনার বদলি হবে।

এদিকে ঢাকায় রাষ্ট্রদূত করে বাঙালি কাউকে পাঠানো হবে নাকি অবাঙালি কেউ আসবেন তা নিয়ে সাউথ ব্লকে বার বার বিতর্ক হয় এবং এই পুরোনো বিতর্ক আবার মাথাচাড়া দিচ্ছে। অবশ্য নতুন রাষ্ট্রদূত হিসেবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের মহাপরিচালক রিভা দাস গাঙ্গুলির নাম শোনা যাচ্ছে।

এ বিষয়ে ভারতের একাধিক কর্মকর্তা বলেন, এটি এখনও নিশ্চিত হয়নি।

তবে ঢাকার সূত্র জানায়, রাষ্ট্রদূত পরিবর্তন সংক্রান্ত কোনো ইঙ্গিত তারা এখনও পাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *