Home / Uncategorized / অন্যান্য খবর / সাত দফা দাবি আদায়ে সমাবেশ করবে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট

সাত দফা দাবি আদায়ে সমাবেশ করবে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট

নিজস্ব প্রতিবেদক :: ‘গণতন্ত্র পুনরুদ্ধার ও বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত’ রাখার প্রত্যয়ে সাত দফা দাবি আদায়ের লক্ষ্য নিয়ে সমাবেশ  করবে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট। শনিবার (১১ নভেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী সভাকক্ষে আইনজীবী ঐক্যফ্রন্টের নেতাদের বৈঠক এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফ্রন্টের মুখপাত্র ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

 

এরআগে, বিকালে সুপ্রিম কোর্টস্থ আইজীবীদের সভাকক্ষে আয়োজিত বৈঠকে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের সদস্য সচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় এবং আহ্বায়ক অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে অংশ নেন অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, অ্যাডভাকেট খোরশেদ মিয়া আলম, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, কে এম জাবির, গরীব এ নেওয়াজ, এবিএম ওয়ালিউর রহান খান, আক্তারুজ্জামান প্রমুখ।

 

বৈঠকে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট স্টিয়ারিং কমিটির পরিধি বাড়িয়ে মোট ৬২ জনে উত্তীর্ণ করা হয়। নতুন সদস্যদের মধ্যে রয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট সাইদুর রহমান, গিয়াসউদ্দিন, তৈমুর আলম খন্দকার, মহসীন মিয়া, বোরহান উদ্দিন, আসাদুজ্জামান, খালেদ আহমেদ ও মোয়াজ্জেম হোসেন আলাল।

 

জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের ৭ দফা লক্ষ্য নির্ধারণী দাবি নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। এসব দাবির মধ্যে রয়েছে, ১. নিরপেক্ষ ও নির্দলীয় সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন দেওয়া, ২. নির্বাচন কমিশন পুনর্গঠন করে স্বাধীনভাবে কাজ করার ব্যস্থা করা, ৩. খালেদা জিয়া, তারেক রহমানসহ বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের করা ‘মিথ্যা’ ও ‘গায়েবি’ মামলা প্রত্যাহার করা, ৪. দেশে আইনের শাসন, বিচার ব্যবস্থার স্বাধীনতাসহ অবাধ সভা-সমাবেশের অধিকার প্রতিষ্ঠায় কার্যকরী ব্যবস্থা গ্রহণ, ৫. ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮সহ সব ‘কালো আইন’ বাতিল, ৬. একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতি বাতিল ও বিচারিক ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন করা এবং ৭. আইনজীবীদের বিরুদ্ধে দায়ের করা যেকোনও অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনও আইনজীবীকে গ্রেফতার থেকে বিরত থাকা ও ব্যারিস্টার মইনুল হোসেনকে মুক্তি দেওয়া।

 

এদিকে, জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের বৈঠকে সারা দেশের আইনজীবীদের নিয়ে একটি সমাবেশ করার প্রাথমিক সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ বিষয়ে জানানোর জন্য বৈঠক শেষে  সন্ধ্যায় ড. কামাল হোসেনের সঙ্গে দেখা করেন জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট নেতারা। সাক্ষাৎ শেষে ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান বলেন, ‘জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের বৈঠক শেষে একটি সমাবেশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে সমাবেশসহ সার্বিক বিষয় জানাতে সন্ধ্যায় ড. কামাল হোসেনের বাসায় গিয়েছিলাম। তিনি প্রধান অতিথি হিসেবে আমাদের সমাবেশে উপস্থিত থাকার বিষয়ে সম্মতি জানিয়েছেন।’ আগামী ১৬, ১৭ ও ১৮ নভেম্বরের যেকোনও একটি দিনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *