Home / ফিচারড নিউজ / সুনামগঞ্জের দুর্গম টেকেরঘাটে এবারের ইত্যাদি

সুনামগঞ্জের দুর্গম টেকেরঘাটে এবারের ইত্যাদি

বিনোদন :: দর্শকপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি দেশের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, শিল্প, সাহিত্য, প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও পর্যটন সমৃদ্ধ স্থানসমূহে গিয়ে অনুষ্ঠান ধারণ করে। এবার নন্দিত এই অনুষ্ঠান দল গিয়েছিল সুনামগঞ্জ জেলার দুর্গম অঞ্চল সীমান্তঘেঁষা তাহেরপুর উপজেলার টেকেরঘাটে।

তাই প্রাকৃতিক রূপবৈচিত্র্যের অপূর্ব এই লীলাভূমিতে দেখা যাবে ইত্যাদির আগামী পর্বে। বরাবরের মতোই ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

জানা যায়, সবুজ বনানী, পাহাড় আর অসাধারণ নৈসর্গিক দৃশ্যের সাথে সঙ্গতি রেখে সাজানো মঞ্চে ধারণ করা হয়েছে অনুষ্ঠান। সবসময় রাতে ধারণ কাজ হলেও এবার ছিল এর ব্যতিক্রম। প্রাকৃতিক পরিবেশ পুরোপুরি তুলে ধরতে এটির দৃশ্যায়ন করা হয়েছে দুপুরবেলা।

 

সুনামগঞ্জ তো বটেই সিলেট শহর, বিশ্বনাথ, বিশ্বম্ভরপুর, বালাগঞ্জসহ বিভিন্ন স্থান থেকে মটর সাইকেল ও নৌকায় করেও হাজার হাজার দর্শক এ আয়োজন দেখতে আসেন।কী থাকছে এবারের আয়োজনে? জানা যায়, এবারের পর্বে রয়েছে সুনামগঞ্জের ইতিহাস, ঐতিহ্য এবং প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত-দর্শনীয় ও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন।

 

আছে দেশের সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের অপরিহার্য নাম দেওয়ান হাছন রাজা, রাধারমণ দত্ত, দুর্বিন শাহ এবং শাহ আব্দুল করিমের ওপর অনুসন্ধানী প্রতিবেদন। ঢাকার আশুলিয়ার মাইনুল মাজেদিনের ঘড়ি সংগ্রহ, জার্মানপ্রবাসী শৌখিন দূরপাল্লার দৌড়বিদ শংকর পাল ওপর আয়োজন। বিদেশি প্রতিবেদনে রয়েছে নয়নাভিরাম সৌন্দর্যের দেশ দক্ষিণ আফ্রিকার ওপর একটি তথ্যবহুল প্রতিবেদন।

এবারের ইত্যাদিতে মুল গান রয়েছে একটি। সুনামগঞ্জের মরমী সাধক দেওয়ান হাছন রাজা, রাধারমণ দত্ত, দুর্বিন শাহ ও শাহ্ আব্দুল করিমের লেখা চারটি গানের অংশবিশেষের সমন্বয়ে একটি গান গেয়েছেন সিলেটের সন্তান শুভ্রদেব, সেলিম চৌধুরী ও সহশিল্পীবৃন্দ। এছাড়াও সুনামগঞ্জকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায়, হানিফ সংকেতের সুরে ও মেহেদীর সংগীতায়োজনে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন টেকেরঘাটেরই স্থানীয় নৃত্যশিল্পীবৃন্দ। নাচটির কোরিওগ্রাফি করেছেন মনিরুল ইসলাম মুকুল, গেয়েছেন প্রতীক হাসান ও আনিকা।আছে দর্শক পর্ব ও সামাজিক অসঙ্গতি নিয়ে নিয়মিত কিছু পর্বও। এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- আজিজুল হাকিম, রোজী সিদ্দিকী, সোলায়মান খোকা, আব্দুল আজিজ, জিয়াউল হাসান কিসলু, কাজী আসাদ, আব্দুল কাদের, আফজাল শরীফ, কামাল বায়েজিদ, আমিন আজাদ, শবনম পারভীন, জামিল হোসেন, তারেক স্বপন, সাজ্জাদ সাজু, মনজুর আলম, নজরুল ইসলাম, মতিউর রহমান, নিপু, হাশিম মাসুদ, ইমিলা, সাদিয়া রুবায়েত, শান্তসহ আরও অনেকে।

জনপ্রিয় এ ম্যাগাজিন অনুষ্ঠানটির আগামী পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে-এ প্রচারিত হবে ৩০ নভেম্বর, রাত ৮ টার বাংলা সংবাদের পর। এছাড়াও একই চ্যানেলে আগামী ২ ডিসেম্বর রাত ১০টার ইংরেজি সংবাদের পর এটি পুনঃপ্রচার করা হবে। অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় আছে কেয়া কস্মেটিকস্ লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *